প্রোটিন কী | বয়স বাড়ার সাথে সাথে শরীরের প্রোটিনের প্রয়োজনীয়তার কী ঘটে?

প্রোটিন আমাদের শক্তি সরবরাহ করে এবং পেশী, হাড়, নরম টিস্যু এবং হরমোন এবং এনজাইমগুলি মেরামত এবং তৈরি করতে ব্যবহৃত হয়।
আপনি যদি 50-এর কাছাকাছি একজন মহিলা হন, তাহলে আপনি হয়তো সোশ্যাল মিডিয়ায় বা প্রভাবশালীদের কাছ থেকে পরামর্শ দেখেছেন যে আপনাকে মধ্যজীবনে প্রোটিনের প্রয়োজনীয়তা নাটকীয়ভাবে বৃদ্ধি পায়।

এই ধরনের সুপারিশগুলি সুপারিশ করে যে একজন 70 কিলোগ্রাম মহিলার প্রতিদিন প্রায় 150 গ্রাম প্রোটিন প্রয়োজন। এটি প্রতিটি 6 গ্রাম প্রোটিনে 25টি সেদ্ধ ডিমের সমতুল্য।

এটা কি ঠিক হতে পারে? প্রথমেই দেখে নেওয়া যাক প্রোটিন কী এবং আপনি এটি কোথায় পান। প্রোটিন আমাদের খাদ্যের একটি অপরিহার্য ম্যাক্রো-নিউট্রিয়েন্ট। এটি আমাদের শক্তি সরবরাহ করে এবং পেশী, হাড়, নরম টিস্যু এবং হরমোন এবং এনজাইমগুলি

মেরামত এবং তৈরি করতে ব্যবহৃত হয়। আমরা বেশিরভাগ প্রাণীজ খাবারকে (দুগ্ধ, মাংস এবং ডিম) প্রোটিন সমৃদ্ধ বলে যুক্ত করি। উদ্ভিদের খাবার যেমন রুটি, শস্য এবং শিমও প্রোটিনের মূল্যবান উৎস প্রদান করে। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে আমাদের চাহিদার কি হবে?

প্রোটিন কী

Read More…………

খালি পেটে কাঁচা রসুন খাওয়ার নিয়ম, উপকারিতা ও ক্ষতি

সেক্সে রসুনের উপকারিতা কি & খাওয়ার নিয়ম

ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের 18টি কারণ ও প্রতিকার

শ্বাসকষ্টের 10টি ঘরোয়া প্রতিকার জেনে নিন

বাত বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার ও মোবাইল নম্বর

বাত বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার ও মোবাইল নম্বর

প্রোটিন কী বা কাকে বলে:

প্রাণি ও উদ্ভিদের দেহকণা ও পেশিকোষের অন্যতম উপাদান হল প্রোটিন। সর্বপ্রথম প্রাণি ও উদ্ভিদ কোষের নাইট্রোজেন সম্বলিত রাসায়নিক পদার্থকে প্রোটিন নামে অভিহিত করা হয়।

দুধ, ডিম, মাছ, মাংস, ছানা ইত্যাদিতে প্রায় সব ক্যাটি অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড পাওয়া যায়। এজন্য এসব খাদ্যের প্রোটিনকে উৎকৃষ্ট বা সম্পূর্ণ প্রোটিন বলে।

প্রোটিন কী অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিডগুলো হল:

  1. লাইসিন
  2. আইসোলিউসিন
  3. লিউসিন
  4. মিনোইন
  5. ট্রিপটোফ্যান
  6. প্রিওনাইন
  7. ভেনিল এবং
  8. ফিনাইলএলানিন।

প্রোটিন জীবদেহের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক পদার্থ। বিভিন্ন অ্যামাইনো অ্যাসিড বিভিন্নভাবে শৃঙ্খলিত হয়ে এক একটি প্রোটিন গঠন করে। আর অ্যামাইনো অ্যাসিড হলো প্রোটিনের মূল গাঠনিক একক।

প্রোটিন অণু বহু সংখ্যক অ্যামাইনো অ্যাসিডের সমন্বয়ে তৈরি।

প্রোটিন শব্দটি সর্বপ্রথম প্রয়োগ করেন জি. মুলার ১৮৩৯ খ্রিস্টাব্দে।

প্রোটিন অসংখ্য অ্যামাইনো অ্যাসিড নিয়ে গঠিত বৃহদাকার যৌগিক জৈব অণু। একটি কোষের অভ্যন্তরে সারাক্ষণ শত শত প্রকার প্রোটিন তৈরি হয়।

জীবদেহের প্রায় সর্বত্রই প্রোটিন বিরাজমান। জৈব ক্রিয়া-বিক্রিয়া নিয়ন্ত্রণ করে এনজাইম, অ্যান্টিবডি, হরমোন। এগুলো সবই প্রোটিন। সব এনজাইম প্রোটিন কিন্তু সব প্রোটিন এনজাইম নয় ।

প্রোটিনের গঠন :-

প্রোটিনের মৌলিক উপাদান হচ্ছে কার্বন (C), হাইড্রোজেন (H), অক্সিজেন (O2) এবং নাইট্রোজেন (N) ১৬% থাকে। এই মৌলগুলি দিয়ে প্রথমে অ্যামাইনো এসিড তৈরি হয়।

প্রোটিনের রাসায়নিক ভাঙনের ফলে বিভিন্ন প্রকার অ্যামাইনো এসিড পাওয়া যায়। প্রায় ২৫টি অ্যামাইনো এসিডের সন্ধান এ পর্যন্ত পাওয়া গেছে একাধিক অ্যামাইনো এসিডের সংযোগের ফলে প্রোটিন গঠিত হয়।

এক এক ধরনের অ্যামাইনো এসিড এক এক ধরনের প্রোটিন তৈরি করে। দুধের প্রোটিন থেকে ডালের প্রোটিনের অ্যামাইনো এসিডের সংগঠন ভিন্ন। আবার ডিমের প্রোটিনের থেকে মাছের প্রোটিন ভিন্ন বিভিন্ন অ্যামাইনো এসিড বিভিন্ন সংখ্যায় ও নানাভাবে যুক্ত হয়ে এক প্রকারের প্রোটিন তৈরি করে।

প্রোটিন গঠনকারী প্রায় ২৫টি অ্যামাইনো এসিড বিদ্যমান। এদের মধ্যে ৮টি মানবদেহের জন্য অত্যাবশ্যক। এই অ্যামাইনো এসিডগুলো দেহে অন্যান্য খাদ্য হতে তৈরি হতে পারে না। অথচ দেহে প্রোটিন তৈরিতে সব কয়টি অ্যামাইনো এসিড থাকা প্রয়োজন। সেজন্য বিশেষ বিশেষ প্রোটিন জাতীয় খাদ্য হতে এই এসিডগুলো মানবদেহে সরবরাহ করতে হয়।

বয়স এবং পর্যায়

জীবনের বিভিন্ন পর্যায়ে প্রোটিনের প্রয়োজনীয়তা পরিবর্তিত হয়। এটি বৃদ্ধির পরিবর্তনকে প্রতিফলিত করে, বিশেষ করে শিশু থেকে যৌবন পর্যন্ত। বয়স অনুসারে আনুমানিক গড় প্রয়োজনীয়তাগুলি হল:

জন্মের সময় শরীরের ওজন প্রতি কেজি 1.43 গ্রাম প্রোটিন
6-12 মাসে শরীরের ওজনের প্রতি কেজি 1.6 গ্রাম (যখন প্রোটিনের প্রয়োজনীয়তা তাদের সর্বোচ্চ পর্যায়ে থাকে)
প্রোটিনের চাহিদা 0.92 গ্রাম থেকে 0.62 গ্রাম প্রতি কেজি শরীরের ওজন 6-18 বছর থেকে হ্রাস পায়।
যখন আমরা প্রাপ্তবয়স্ক হয়ে উঠি, তখন পুরুষ এবং মহিলাদের জন্য প্রোটিনের প্রয়োজনীয়তা আলাদা হয়, যা মহিলাদের তুলনায় পুরুষদের উচ্চ পেশী ভরকে প্রতিফলিত করে:

পুরুষদের জন্য শরীরের ওজন প্রতি কেজি 0.68 গ্রাম
মহিলাদের জন্য শরীরের ওজন প্রতি কেজি 0.6 গ্রাম।
70 বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য অস্ট্রেলিয়ান সুপারিশগুলি টিস্যু মেরামত এবং পেশী রক্ষণাবেক্ষণের জন্য বর্ধিত প্রয়োজনীয়তা প্রতিফলিত করে:

পুরুষদের জন্য শরীরের ওজন প্রতি কেজি 0.86 গ্রাম
মহিলাদের জন্য শরীরের ওজন প্রতি কেজি 0.75 গ্রাম।
একজন 70 কেজি মানুষের জন্য এটি প্রতিদিন 12.6 গ্রাম/প্রোটিনের পার্থক্য। একজন 70 কেজি মহিলার জন্য এটি প্রতিদিন 10.5 গ্রাম বৃদ্ধি। আপনি অতিরিক্ত 300 মিলি দুধ, 60 গ্রাম পনির, 35 গ্রাম মুরগি, 140 গ্রাম মসুর ডাল বা তিন থেকে চার টুকরো রুটি খেয়ে 10 গ্রাম প্রোটিন যোগ করতে পারেন।

উদীয়মান প্রমাণ রয়েছে যে 70 বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য (প্রতি কেজি প্রতি কেজি ওজনের 0.94-1.3 গ্রাম পর্যন্ত) পেশী ভরের বয়স-সম্পর্কিত হ্রাস হ্রাস করতে পারে (সারকোপেনিয়া নামে পরিচিত)। তবে এর সাথে অবশ্যই বর্ধিত প্রতিরোধ-ভিত্তিক ব্যায়াম, যেমন ওজন বা প্রসারিত ব্যান্ড ব্যবহার করা উচিত। এখনও পর্যন্ত এগুলি কোনও জাতীয় পুষ্টি নির্দেশিকাতে অন্তর্ভুক্ত করা হয়নি।

মিডলাইফে কি?

সুতরাং, মধ্যজীবনে উচ্চ প্রোটিনের জন্য একটি ধাক্কার অংশটি বয়স-সম্পর্কিত পেশী ক্ষয় রোধ করতে চাওয়ার কারণে হতে পারে। এটি ওজন বৃদ্ধি রোধ করার একটি সাধারণ ইচ্ছার অংশও হতে পারে যা হরমোনের পরিবর্তনের সাথে আসতে পারে।

বিশেষ করে মধ্যবয়সী মহিলাদের প্রোটিন গ্রহণের দিকে তাকিয়ে তুলনামূলকভাবে কিছু গবেষণা হয়েছে। একটি বৃহৎ 2017 পর্যবেক্ষণমূলক গবেষণা (যেখানে গবেষকরা জনসংখ্যার নমুনায় নিদর্শনগুলি সন্ধান করেন) 85,000-এর বেশি মধ্যবয়সী নার্সের মধ্যে উদ্ভিজ্জ প্রোটিন বেশি খাওয়ার সন্ধান

পাওয়া গেছে – তবে প্রাণী প্রোটিন বা মোট প্রোটিন নয় – প্রাথমিক মেনোপজের কম ঘটনার সাথে যুক্ত ছিল। একই গোষ্ঠীর মহিলাদের মধ্যে আরেকটি গবেষণায় দেখা গেছে যে উদ্ভিজ্জ প্রোটিন বেশি গ্রহণের সাথে দুর্বলতার ঝুঁকি কম (অর্থাৎ পতন, অক্ষমতা, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর কম ঝুঁকি)।

প্রাণীজ প্রোটিন বেশি গ্রহণের সাথে দুর্বলতার উচ্চ ঝুঁকির সাথে যুক্ত ছিল, কিন্তু মোট প্রোটিন গ্রহণের কোন প্রভাব ছিল না।

103 জন পোস্টমেনোপজাল মহিলাদের উপর আরেকটি ছোট পর্যবেক্ষণমূলক গবেষণায় উচ্চতর প্রোটিন গ্রহণের মধ্যবয়সী মহিলাদের মধ্যে উচ্চ চর্বিহীন পেশী ভর পাওয়া গেছে। তবুও একটি হস্তক্ষেপ সমীক্ষা (যেখানে গবেষকরা একটি নির্দিষ্ট পরিবর্তন পরীক্ষা করেছেন) দেরী-পরবর্তী মেনোপাজুয়াল মহিলাদের মধ্যে চর্বিহীন শরীরের ভরের উপর উচ্চ প্রোটিন গ্রহণের কোনও প্রভাব দেখায়নি।

কিছু গবেষক তত্ত্ব দিচ্ছেন যে উচ্চ খাদ্য প্রোটিন গ্রহণ, কিলোজুল হ্রাস সহ, মেনোপজের সময় ওজন বৃদ্ধি কমাতে পারে। কিন্তু এটি ক্লিনিকাল ট্রায়ালে পরীক্ষা করা হয়নি।

প্রোটিন গ্রহণ বৃদ্ধি, তৃপ্তি উন্নত করে (পূর্ণ অনুভূতি), যা শরীরের ওজন কমাতে এবং পেশী ভর বজায় রাখার জন্য দায়ী হতে পারে। গবেষণায় তৃপ্তি উন্নত করার জন্য প্রোটিন গ্রহণের পরিমাণ প্রতি কেজি শরীরের ওজনের প্রায় 1.0-1.6g হয়েছে। যাইহোক, এই ধরনের গবেষণা মধ্যবয়সী মহিলাদের জন্য নির্দিষ্ট নয়, তবে সমস্ত বয়সের এবং পুরুষ এবং মহিলাদের উভয়ের ক্ষেত্রেই।

আমরা আসলে কি খাচ্ছি?

প্রোটিন কী (2)

আমরা যদি দেখি প্রতিদিনের প্রোটিনের গড় পরিমাণ কত, আমরা দেখতে পাব 70 বছরের কম বয়সী 99% অস্ট্রেলিয়ান খাবার থেকে তাদের প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করে। তাই বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের সাপ্লিমেন্টের প্রয়োজন হবে না৷ 70 বছরের বেশি পুরুষদের মধ্যে 14% এবং 70 বছরের বেশি

মহিলাদের 4% তাদের আনুমানিক গড় প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করে না৷ এটি অনেক কারণে হতে পারে, যার মধ্যে সামগ্রিক স্বাস্থ্যের অবনতি বা অসুস্থতা বা আঘাত যার ফলে ক্ষুধা কমে যায়, নিজের জন্য খাবার তৈরি করার ক্ষমতা কমে যায় এবং প্রোটিনের প্রাণীর উৎসের খরচও হতে পারে।

যদিও তারা পরিপূরক থেকে প্রোটিন বৃদ্ধির দ্বারা উপকৃত হতে পারে, একটি খাদ্য-প্রথম পদ্ধতির জন্য বেছে নেওয়া বাঞ্ছনীয়। আরও পরিচিত এবং সুস্বাদু হওয়ার পাশাপাশি এটি অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির সাথে আসে। উদাহরণস্বরূপ, লাল মাংসেও রয়েছে আয়রন এবং জিঙ্ক,মাছে ওমেগা-৩ ফ্যাট থাকে এবং ডিমে ভিটামিন এ ও ডি, কিছু আয়রন ও ওমেগা-৩ ফ্যাট থাকে এবং দুগ্ধে ক্যালসিয়াম থাকে।

আমার কি করা উচিৎ?

প্রোটিনের ঘাটতির লক্ষণগুলির মধ্যে রয়েছে পেশী নষ্ট হওয়া, দুর্বল ক্ষত নিরাময়, শোথ (তরল তৈরি হওয়া) এবং অ্যানিমিয়া (যখন রক্ত কোষগুলিতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করে না)। কিন্তু গড় অস্ট্রেলিয়ান খাবারে প্রোটিনের পরিমাণ মানে ঘাটতি বিরল। অস্ট্রেলিয়ান খাদ্যতালিকা নির্দেশিকাগুলি আপনার পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করবে এমন একটি সুষম খাদ্য অর্জনের জন্য প্রতিটি খাদ্য গোষ্ঠী থেকে আপনার প্রয়োজনীয় পরিচর্যার সংখ্যার তথ্য প্রদান করে।

আপনি যদি খারাপ স্বাস্থ্যের কারণে আপনার প্রোটিন গ্রহণের বিষয়ে উদ্বিগ্ন হন, আপনি যে খেলাধুলা করছেন বা আপনি একজন নিরামিষাশী বা নিরামিষাশী, তার কারণে চাহিদা বেড়েছে, আপনার জিপি বা একজন স্বীকৃত অনুশীলনকারী ডায়েটিশিয়ানের সাথে কথা বলুন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *